প্রতিরূপী --- অয়ন আল মামুন

আজ নীলের মন অনেক খারাপ।যদিও নীলের প্রায়ই কারণে-অকারণে মন খারাপ থাকে,তবে আজকের ব্যাপারটা সম্পূর্ণ অন্যরকম।না হলে রাত ৩টা বাজে অবশ্যই সে ছাদে এসে শুয়ে থাকত না।অতীত-বর্তমান-ভবিষ্যৎ তীব্র ভাবে গ্রাস করেছে তাকে।ভেবেছিল ছাদে আসলে হয়তো বা একটু ভালো লাগবে।কিন্তু ফলাফল সম্পূর্ণ বিপরীত।ব্যাপক বাতাস বইছে।আজ বোধহয় বাতাসের ও মন খারাপ।সে বয়ে যাচ্ছে পাগলের মত।গাছের পাতাও নড়ছে ছন্দময় ভাবে,তার শব্দটাও সুন্দর।অন্য সময় হলে নীল হয়তো মুগধ হয়ে গভীর মনোযোগ দিয়ে শুনত।কিন্তু আজ সে বিরক্ত।তার অভিযোগ,গাছ তার পাতা নড়িয়ে তাকে জ্বালাচ্ছে,তার শান্তিময় নীরবতা ভঙ্গ করছে।আচ্ছা গাছ যদি মানুষ হত?তবে কতই না ভালো হত?ধমক দিয়ে বিরক্ত করতে মানা করা যেত।চেষ্টা করে দেখবে নাকি?নীল চিন্তা করতে লাগল।
"আমি হতাশ।তোমাকে দিয়ে কিচ্ছু হবে না।"
নীল চমকে গেল।এত সুপরিচিত কণ্ঠ আগে জীবনে ও শুনে নি।সে ঘুরে উঠে বসল।এত রাতে সে বাদে ছাদে কে উঠলো?সে অন্ধকারে লম্বা এক অবয়ব দেখতে পেল।কিন্তু আলোর অভাবে চেহারা বুঝা যাচ্ছে না।একটা মোটামুটি উচ্চতার চিকন স্বাস্থ্যের লম্বা চুলো একটি ছেলে।ছেলেটাকে সে চিনে,আগেও দেখেছে,কিন্তু চেহারা না দেখে চিনতে পারাটা মুশকিল।
"আমাকে চেনার চেষ্টা করছ তো?"ছেলেটা বলে উঠল।
"কে আপনি?"নীল জানতে চাইল।
"তোমার জানার প্রয়োজন দেখতে পাচ্ছি না আমি।"
"জানার দরকার নেই মানে?এত রাতে কে না কে ছাদে উঠলো আর আমি জানতে চাইব না?"
"কি আজব।তুমিই তো আমাকে ডেকেছ।নইলে আমি আসলাম কিভাবে?"
"আমি ডেকেছি?"
"তাই তো মনে হচ্ছে।"
"কে আপনি?"
"আবার একই প্রশ্ন?"
নীল বড্ড ফ্যাসাদে পড়ে গেল।সে ছেলেটার সামনা-সামনি এসে দাঁড়াল।কিন্তু আলোর অভাবে কোন ভাবেই চেহারা বোঝা যাচ্ছে না।বাতাসে ছেলেটার চুলও ছন্দময় ভাবে উড়ছে।
"তুমি খামোখা তোমার সময় নষ্ট করছ।"ছেলেটা আবার বলল।
"আমি সময় নষ্ট করছি?"নীল ভ্যাবাচেকা খেয়ে গেল।
"এতক্ষণ তাই ভাবছিলাম।এখন দেখছি তোমাকে জ্ঞান দিয়ে আমি আমার সময় নষ্ট করছি।"
"আচ্ছা।আপনি তাহলে বিদায় নিন।আমার পিছনে আপনার সময় নষ্ট না করলেও হবে।"
"আমার কি এক কথা বারবার বলতে হবে?তুমি আমাকে না ডাকলে আমি আসতাম না।"
"আমি আপনাকে চিনতেই পারছি না।আর আপনি বলছেন আমি আপনাকে ডেকেছি?"
"আমাকে না চিনতে পারাটাই স্বাভাবিক।"
"আপনার কথার কিছুই আমি বুঝতে পারছি না।"
"নীল তুমি যা খুঁজছ তা তুমি সাত জনমে ও পাবে না।"
নীল নির্বাক।বলে কি এই ছেলেটা?
"আপনি কি করে জানেন?"নীল জানতে চাইল।
"আমি সব জানি।"হাসতে হাসতে বলল ছেলেটা।
"আপনি কি আমার ভবিষ্যৎ দেখতে পান?নাকি আমায় অভিশাপ দিচ্ছেন?"
"দুটোই ভুল।আমি ভবিষ্যৎ দেখতে পাই না,ভবিষ্যৎ গড়ার চেষ্টা করি এবং আমি তোমাকে অভিশাপ দিতে যাব কোন দুঃখে?আমি তোমার সবচেয়ে বড় শুভাকাঙখী।"
"যাকে আমি চিনি না সে কিনা আমার শুভাকাঙখী?"
"তুমি আমাকে খুব ভালো করেই চিনো।"
"আপনার ধারণা ভুল।"
"আচ্ছা,হল ভুল।"
"আপনি কি চান?"
"সেটা তুমি জানো।আমি কি করে বলব?"
"আপনার কণ্ঠ আমি আগেও শুনেছি।আপনি দয়া করে আপনার পরিচয় দিন।"
"চিন্তা কর পেয়ে যাবে।"
"ভেবে পাচ্ছি না।"
"পরে ভেবো।হতাশ হয়ো না।তুমি যদি আমাকে একটি বার সুযোগ দিতে,তবে আমি সব কিছুই ঠিক করে দিতে পারতাম।তোমার উপর নির্ভর করাটাই আমার ভুল হয়েছে।তুমি তোমার কোন কিছুই ধরে রাখতে পারো নি।নীল আজ শূণ্য, মৃতপ্রায়।"
"মানে?"
"সব কথার মানে হয় না।"
"শুনুন,আপনি যদি জেনেই থাকেন যে আমি কি খুঁজছি তখন যেন রাখেন,আমি তা খুঁজে বের করবই।নীল কখন ও হার মানে না,কখনও হার মানে নি।"
"হা হা হা হা।জোক অফ দা ইয়ার।"
"আপনার মনে হচ্ছে আমি আপনার সাথে মশকরা করছি?নাকি আপনি আমার সাথে রাত-বিরাতে মশকরা করছেন?"
"একটু আগে যে হতাশ মনে ছাদের কিনারে শুয়ে ছিলে, সেটা কি হার মানার বহিঃপ্রকাশ ছিল না?"
নীল স্তব্ধ।ছেলেটা ভুল তো বলেই নি,বরং সম্পূর্ণ সঠিক।তার একারণেই তো মন খারাপ।অতীত-বর্তমান-ভবিষ্যৎ তাকে হতাশাগ্রস্ত করেছে এবং এটাই তার মন খারাপ হওয়ার একমাত্র কারণ।
"আচ্ছা আপনার কন্ঠটা এত পরিচিত-পরিচিত......" বলতে গিয়ে নীল লক্ষ্য করল ছাদে কাকপক্ষী ও নেই।নীল এতক্ষণ কার সাথে কথা বলছিল?ভূত নাকি?ধূর।ভূতের খেয়ে-দিয়ে কাজ নেই নাকি যে তার সাথে বিটলামি করবে?আর ভূতের ভয় নেই নীলের।নইলে এতক্ষণে দৌঁড়ে বাসায় ঢুকে যেত।কার সাথে কথা বলল সে এতক্ষণ?নীল ভাবতে লাগল।বাতাস বন্ধ হয়ে গেছে।ফজরের আজানের সময় হয়ে গেছে প্রায়।বাসার লোকজন যে কোন সময় ঘুম থেকে উঠে পড়বে।নীল সিঁড়ি দিয়ে নামতে থাকলো।বাসার দরজার সামনে এসে সে থমকে দাঁড়ালো।তার মুখে মৃদু এক চিলতে হাসি ফুটে উঠলো।এতক্ষণ সে যার সাথে কথা বলেছে তাকে সে চিনতে পারছে।ছেলেটা আর কেউ নয়,সে একান্তই নীলের নিজস্ব সত্ত্বা।
#প্রতিরূপী

Unknown

লেখক ... .

No comments:

Post a Comment