ইনসোমনিয়ার কথা - কল্প

খুব সম্ভবত ২০০৩'র কথা !! আমেরিকার সাইকিক ব্যান্ড SOAD (Syestem of a Down)'র জনপ্রিয় একটা গান "Toxicity" শুনছিলাম !! এখন যেমন ইংরেজিতে দুর্বল, তখনও তেমনই ছিলাম !! নতুন কোনো শব্দ পেলেই ইংরেজি অভিধানে খোজা শুরু করতাম !!
ডিসর্ডার (Disorder) শব্দের সাথে পরিচয় সেদিনই !! শব্দটা (অন্তত আমার ইনবক্সে) এখন বহুল ব্যবহৃত !! আর শব্দটাকে বয়ে বেড়াচ্ছে একদল কিশোরীরা !!
গত পোস্টেই তাদের সমস্যার কথা বলেছিলাম !! অহেতুক রাত জাগা নিয়ে !! ব্যাপারটা আমার পছন্দ না, কারণ তারা ইনসমনিয়াক না !! কিন্তু তাদেরই কেউ রাত জাগে শখে, কেউ ভয়ে আবার কেউ পুরনো ধূসর স্মৃতি হাতড়ে বেড়াতে !! অনেকের আবার খাদ্যাভাস পরিবর্তনের কারণে !!
বস্তুত মানসিক চাপ, যন্ত্রণা, বিষন্নতা আর একঘেয়েমির ব্যাপারগুলোই দায়ী রাত জাগার জন্য !!
ডক্টর এন্ড্রিউ হেইল, মেডিটেশন এক্সপার্ট, হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থাকাকালীন সময়ে একটা মন্ত্র আবিষ্কার করেন। "৪-৭-৮" নামের মন্ত্র। তার এই মন্ত্রটি জপতে পারলে এক মিনিটেই ঘুমিয়ে পরা যায়।
নাক দিয়ে ৪ সেকেন্ড নিশ্বাস নাও, ৭ সেকেন্ড দম বন্ধ করে রাখো আর অতপর মুখ দিয়ে ৮ সেকেন্ড শ্বাস ত্যাগ কর !!! এটা হৃদপিন্ডের ধুকধুকানি ধীর করে দেয় এবং মস্তিষ্কের রাসায়নিক বার্তা পাঠায়।
মন্ত্রটা (মেডিটেশন) শরীরকে একপ্রকার আনন্দ দেয় !! শিথিল হতে থাকে সমস্ত শরীর। সর্বনিন্ম এক মিনিটের মধ্যেই ঘুম ঘুম পরিবেশ সৃষ্টি করে !! অতপর ঘুম আসে !!
ব্যাপারটা পরীক্ষিত। যদিও বলা হয় যারা প্রচন্ড রকম মানসিক চাপ সহ্য করে সারাদিনে, তাদের ক্ষেত্রেই প্রযোজ্য !!


জীবনমাল্য

লেখক ... .

No comments:

Post a Comment